CGTN (China Global Television Network) চীনের রাষ্ট্রীয় নিয়ন্ত্রিত মিডিয়া সংস্থা চায়না সেন্ট্রাল টেলিভিশন (CCTV) এর মালিকানাধীন ও পরিচালিত ছয়টি আন্তর্জাতিক বহু-ভাষা টেলিভিশন চ্যানেলের একটি গ্রুপ।

সিজিটিএন গণপ্রজাতন্ত্রী চীনের স্টেট কাউন্সিলের অধীনে নিবন্ধিত এবং চীনা কমিউনিস্ট পার্টির সাথে অনুমোদিত।

যুক্তরাজ্যের জনগণও চীনের প্রতি ক্রমবর্ধমান বৈরী হয়ে উঠেছে।

সর্বশেষ অক্টোবরে যুক্তরাজ্যের এক সমীক্ষায় দেখা গেছে যে 74% জনগণ চীন সম্পর্কে বিরূপ দৃষ্টিভঙ্গি পোষণ করেছেন; 60% চীনকে বিশ্বের “খারাপের শক্তি” এবং একটি “হুমকি” হিসাবে দেখেছে।

ইউকে চীনের অন্যতম ভোকাল সমালোচক হয়ে উঠেছে; হুয়াওয়ের 5 জি নেটওয়ার্ক থেকে অপসারণের জন্য আইন প্রণয়ন; হংকংয়ের কয়েক মিলিয়ন মানুষকে পাসপোর্ট সরবরাহ করেছে; রয়্যাল নেভি ক্যারিয়ার গ্রুপকে দক্ষিণ চীন সাগরে প্রেরণ করার পরিকল্পনা করেছে এবং একটি নতুন জাতীয় সুরক্ষা ও বিনিয়োগ বিল দিয়ে চীনা বিনিয়োগকে বাধা দেওয়ার আইন করেছে।

এই বছরের শেষের দিকে, যুক্তরাজ্য আরও দ্বন্দ্বমূলক পন্থা বেছে নিয়েছে, অস্ট্রেলিয়া, ভারত এবং কোরিয়াকে D-10 (D for Democracy) যোগ দিতে এবং পুনরায় ব্যাজ করার জন্য আমন্ত্রণ জানিয়ে G-7 সম্প্রসারণ করেছে।

অফকমের এই সিদ্ধান্তের সিদ্ধান্ত নেওয়া হয়েছে যে নিউজ নেটওয়ার্কটি, যা আগে সিসিটিভি নামে পরিচিত ছিল, শেষ পর্যন্ত চীনা কমিউনিস্ট পার্টি দ্বারা নিয়ন্ত্রিত হয়েছিল, চীনের রাষ্ট্রীয় সম্প্রচারক সিজিটিএন ইউকেতে সম্প্রচারের লাইসেন্সটি হারিয়েছে।

লাইসেন্স স্থানান্তর বাতিল করার সিদ্ধান্তটি বেইজিং থেকে বিবিসির বিরুদ্ধে প্রতিশোধ গ্রহণের সম্ভাবনা বাড়িয়ে তোলে। ইউকে সম্প্রচারকরা বলেছেন যে সিসিটিভি বা ইরানের প্রেস টিভির মতো রাষ্ট্র নিয়ন্ত্রিত হওয়া এবং প্রকাশ্যে মালিকানাধীন তবে স্বতন্ত্র হওয়ার মধ্যে পার্থক্য রয়েছে। তবে এই মিলগুলি বিবিসিকে অতীতে টাইট-টু-ট্যাট-প্রতিশোধের জন্য উন্মুক্ত রেখে দিয়েছে।

আরও পড়ুন: বিশ্ব নেতারা অভ্যুত্থান ও অং সান সুচি কারাগারে মিয়ানমার সামরিক বাহিনীকে সতর্ক করেছিলেন।